মাট্রিওস্কা

২৯ ডিসেম্বর , ২০২০

রাশিয়াতে একধরনের পুতুল আছে যার নাম মাট্রিওস্কা পুতুল । এর একটা বিশেষ ব্যপার আছে । বাইরে থেকে দেখলে মনে হবে যেন একটাই পুতুল আছে , কিন্তু পুতুলটি মাঝ বরাবর খোলা যায়। বড় পুতুলটি খুললে আরেকটা তুলনামূলক ছোট পুতুল বেরোবে, এটিরো আবার একই বিশিষ্ট। মাঝ বরাবর এটি খুললে আরও একটি তুলনামূলক ছোট পুতুল বেরোবে । এভাবে চলতেই থাকবে যতক্ষণ না সর্বশেষ ছোট পুতুলটি বেরিয়ে আসে ।

এই পুতুলগুলি সাধারণত অনেকগুলি রূপক বোঝায় যেমন , এটি মা কে বোঝায়। একজন মহিলা বা মা তার গর্ভে যেমন তার সন্তানকে অর্থাৎ তার বংশক্রমকে বহন করে তেমন। আবার এটি দ্বারা শরীর , আত্মা , মস্তিষ্ক , হৃদ্য় ও উদ্দীপনার সম্মিলন কেও বোঝায়।

image

তবে আমার মতে এগুলি ছাড়াও , এই পুতুলগুলি আরেকটি জিনিস বোঝায় , সেটি হল একজন মানুষকে। একজন মানুষকে একজন অচেনা লোক একরকম ভাবে দেখবে , আবার তার সাথে পরিচয় হলে সে তার মধ্যে আরেরকম মানুষকে দেখবে। সেই মানুষের আত্মীয় আবার তাকে আরেকভাবে দেখবে। তার বন্ধু-বান্ধব তাকে আরেকরকম ভাবে দেখবে । তার সবচেয়ে কাছের মানুষ আবার তাকে আরেকরকম ভাবে দেখবে। আসল ব্যপার হচ্ছে , মানুষ একটাই কিন্তু চরিত্র ভিন্ন ভিন্ন। যদিও একজন মানুষের চরিত্র মূলত নির্ভর পাশের জনের দৃষ্টিভঙ্গির উপর কিন্তু তবুও আমরা মানুষের চরিত্রকে মাট্রিওস্কা পুতুলের সঙ্গে তুলনা করতেই পারি - প্রথম স্তর একরকম , সেই স্তর ভেদ করতে পারলে আরেকরকম স্তর, এভাবে শেষমেশ পাওয়া যাবে একটি ছোট্ট পুতুল যা মানুষের আসল চরিত্র। এই ছোট্ট পুতুলকে প্রতিটি মানুষের ভেতরে থাকা সেই ছোট্ট বাচ্চাটির সাথে তুলনা করা যেতেই পারে।


কাল থেকে আমাদের এখানে "জয়চন্ডী পাহাড় পর্যটন উৎসব" শুরু হয়েছে যা মূলত জনগণের কাছে পাহাড় মেলা নামেই পরিচিত। ভাবছি কাল যাব ওখানে।

তুলনাহীন মানুষ / এবং স্তরে স্তরে চরিত্র তার গাঁথা

~ পলাশ বাউরি

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমি ডিপ্রেশনে আক্রান্ত!

সমাজ ও সিনওলি

ধর্ষণ ও আমরা