উপকার

১০ জানুয়ারি , ২০২১

আমার সবচেয়ে প্রিয় প্রাণীর মধ্যে অন্যতম দুটি হল মৌমাছি এবং গুবরে পোকা। পরিবেশে দুটি প্রাণীরই গুরুত্ব অপরিসীম । কিন্তু এদেরকে যুগ যুগ ধরেই খাটো করেই দেখা হয়। কারণ হয়তো অনেক হতে পারে কিন্তু তাই বলে এদের কাজের মূল্য না দেওয়া তো অপরাধ!!

image

মৌমাছি ও মানুষের সম্পর্ক হাজার বছর পুরানো। সেই প্রাচীন মিশর থেকে মানুষ মৌমাছি প্রতিপালন শুরু করে । কিন্তু বর্তমানের মানুষ প্রযুক্তিতে উন্নতির সাথে সাথে নিজের প্রাচীন বন্ধুকে ভুলে গেছে। মৌমাছি এক গাছের ফুল থেকে পরাগ অন্য গাছের ফুল পর্যন্ত নিয়ে গিয়ে ফল উৎপন্ন করতে ও গাছের বংশ টিকিয়ে রাখতে সাহায্য করে । অর্থাৎ বলা যেতেই পারেই যে মৌমাছি এ বিশ্ব থেকে হারিয়ে গেলে আমরা রোজকার অনেক ফলই পাবো না!

image

অন্যদিকে গুবরে পোকা , নামটা শুনেই অনেকে নাক সিঁটকাবে কিন্তু অনেকেই এর উদার কাজ সম্পর্কে জানে না। গুবরে পোকার একটি প্রজাতি পোকা জঙ্গলে ও অন্যান্য জায়গায় অন্যান্য প্রাণীরা যে মলত্যাগ করে তা পরিষ্কার করে দেয় ফলে স্থানগুলি পরিষ্কার থাকে। আবার অন্য এক প্রজাতির গুবরে পোকা মৃত পোকামাকড় , পড়ে থাকা গাছপালার অংশ ইত্যাদি খেয়ে বেঁচে থাকে অর্থাৎ বলাই চলে যে গুবরে পোকা না থাকলে বিশ্ব এক মল, আবর্জনার ও বর্জ্যের স্তূপে পরিণত হয়ে যেত।

image

কিন্তু আমরা যত উন্নত হচ্ছি তত অনন্যা প্রাণীদের গুরুত্বকে অগ্রাহ্য করে চলেছি। তাছাড়া পরিবেশ দূষণ ও যথেচ্ছ বন নিধনের ফলে বনজঙ্গলের আকার দিন দিন কমে যাচ্ছে আর তার ফলস্বরূপ গুবরে পোকার ও মৌমাছিরও বাসস্থান কমে যাচ্ছে। আর এসবের কারণেই দিন দিন এই প্রাণীগুলির সংখ্যা কমে যাচ্ছে।

বন জঙ্গলে হাজার প্রাণীর বাস / এখন এসব কিছুই নেই

~ পলাশ বাউরি

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমি ডিপ্রেশনে আক্রান্ত!

সমাজ ও সিনওলি

ধর্ষণ ও আমরা